Thursday, July 23, 2020

আপনার হাতঘড়ি খুঁজবে করোনা, নতুন আবিস্কার ভারতের

দেশ

মেডিকেল নিউজ প্লাস,  নাগপুর, মহারাষ্ট্র, ২৩/০৭/২০২০ : আপনার আশেপাশে কে করোনা আক্রান্ত হয়েছেন আর কেই বা করোনা ভাইরাসের জন্যে সন্দেহজনক ব্যক্তি তা নিখুঁতভাবে জানার জন্যে এবার বাজারে আসছে নতুন একধরনের অত্যাধুনিক রিস্ট ব্যান্ড। 
নাগপুরের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স, যোধপুর আই আইটি এবং নাগপুরের আইআইটি যৌথভাবে এই রিস্ট ব্যান্ড তৈরি করেছে। খুব শীঘ্রই এই রিস্ট ব্যান্ড বাজারে আসতে চলেছে বলে জানা গিয়েছে। সাধারণভাবে আমাদের দেশে করোনা আক্রান্ত মানুষদের খুঁজে বের করতে যে মোবাইল এপ্লকেশনগুলি এই মুহূর্তে কাজ করছে নতুন আবিষ্কৃত ডিভাইসটি সেগুলির থেকে অনেক উন্নত।
নতুন এই ডিভাইসটি কাজ করবে দুটি জিনিসের ওপর ভিত্তি করে। প্রথমটি হল নিরবিচ্ছিন্ন নেট কানেকশান এবং যে সব করোনা আক্রান্ত রোগীরা কোয়ারেন্টাইন সেন্টারে বসে মোবাইলে নেট ঘাঁটছেন, সেগুলিকে ভিত্তি করে। বর্তমানে  যে সব মোবাইল এপ্লিকেশনগুলি রয়েছে সেগুলি মোবাইলের জিপিএস বা টাওয়ার লোকেশন ট্রায়াঙ্গুলেশান প্রক্রিয়াকে ভিত্তি করে আপনার দেড় বা দুই কিলোমিটারের মধ্যে থাকা করোনা আক্রান্ত বা সন্দেহজনক ব্যক্তিদের খোঁজ দিতে পারে। 
কিন্তু সেক্ষেত্রে সেইসব মানুষ নিজেকে কিভাবে সেইসব এপ্লিকেশনের  জবাব দিচ্ছেন, তার ওপরেই নির্ভর করতে হয়।অর্থাৎ সেই এপ্লিকেশনগুলি আপনাকে বা যে কোনো মানুষকে যে প্রশ্ন গুলি করবে, তার উত্তর কেউ কিভাবে দিচ্ছেন তার ওপারেই নির্ভর করতে হয়। কিন্তু এই ডিভাইসের ক্ষেত্রে যাঁরা কোয়ারেন্টাইন সেন্টারে বা হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন, তাঁদের মোবাইল বা নেট ঘাঁটা থেকেই তথ্য বেরিয়ে আসবে, আপনার আশেপাশে কে  বা কারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, আর কেই বা রয়েছেন সন্দেহের তালিকায়।
এই ডিভাইস ব্যবহার করতে গেলে আপনাকে মোবাইল ঘাঁটতেও হবে না। এর জিওফেনসিং প্রযুক্তি আপনাকে রাস্তাঘাটে জানান দেবে, আপনার আশেপাশে কোথায় কোথায় কোয়ারেন্টাইন সেন্টার রয়েছে। রিস্টব্যান্ডে থাকা এই ডিভাইস আপনাকে নিখুঁতভাবে বলে দিতে পারবে আপনার আশেপাশে কে কে করোনা আক্রান্ত হয়েছেন। আবার এই ডিভাইস আপনি ঘড়ির মত ব্যবহার করতেও পারবেন। 
তাছাড়া পাবেন আপনার তাপমাত্রা, পালস এবং রেসপিরেটরি ও শরীরে অক্সিজেন মাত্রার রিপোর্টও।. আপনি নিজেই যদি কোয়ারেন্টাইন থাকেন, তাহলে অনায়াসে এই সব মেডিকেল তথ্য আপনার চিকিৎসক পেয়ে যাবেন আপনার কাছে থাকা এই ডিভাইস থেকেই। এই তথ্যগুলি আবার আপনি প্রয়োজনে সেভ করেও রাখতে পারবেন। এই অসাধারন প্রযুক্তি আবিস্কারের পিছনে রয়েছেন নাগপুরের ডক্টর ময়ূর পারাটে এবং ডক্টর অঙ্কিত ভুরানে। 

No comments:

Post a Comment