Friday, July 17, 2020

যোগ ও ধ্যানাভ্যাস করোনা প্রতিরোধ করতেও সাহায্য করে, বলছেন দুই গবেষক

বিদেশ

মেডিকেল নিউজ প্লাস, ১৭/০৭/২০২০ : করোনা ভাইরাসের সাথে লড়াই করতে হলে চিকিৎসা যেমন দরকার, তার পাশাপাশি যোগ এবং ধ্যানাভ্যাস ততটাই দরকার বলে মনে করছেন সান ডিয়াগোর ক্যালিফোর্নিয়ার ভারতীয় গবেষক শ্রী দীপক চোপড়া এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং হাভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইলিয়াম বুশেল। 
'দ্য জার্নাল অফ অল্টারনেটিভ এন্ড কমপ্লিমেন্টারি মেডিসিন' নামে একটি জার্নালে এই দুই গবেষক বলেছেন, নিয়মিত যোগা এবং ধ্যানাভ্যাস করোনা রোগকে প্রতিহত করতে সাহায্য করে। এই দুই গবেষকদের বক্তব্য, "যদি আপনার প্রতিদিন নিয়ম করে যোগা করার অভ্যাস থাকে, বিশেষত, তার মধ্যে যদি প্রাণায়াম করার অভ্যাস থাকে তাহলে আপনার শ্বাসনালী পরিস্কার থাকে, নিয়মিত যোগাভ্যাস যে কোনো ভাইরাসের সাথে লড়াই করার জন্যে শরীরকে বাড়তি শক্তি যোগান দেয়। শরীরের ইমিউনিটি বাড়িয়ে রাখে। সেই ইমিউনিটি করোনা ভাইরাসের মত রোগের  বিরুদ্ধে লড়াই করার জন্যেও শরীরকে বাড়তি রসদ যোগায়।"
"প্রতিদিন যদি আপনার ধ্যান বা মেডিটেশন করার অভ্যাস থাকে, তাহলে সেই অভ্যাস আপনার মনকে শান্ত করে এবং মনকে দৃঢ় করে। করোনা ভাইরাসের সাথে লড়াই করার জন্যে যে আত্মবিশ্বাসের প্রয়োজন হয়, তা নিয়মিত ধ্যানাভ্যাসের মধ্যে দিয়ে অনায়াসে  অর্জন  করা যায়। তাই সাধারণত যাঁরা নিয়মিত যোগা করেন বা ধ্যানাভ্যাসের মধ্যে দিয়ে চলেন, তাঁদের শরীরে ভাইরাস চট করে বাসা বাঁধতে পারে না। আর ভাইরাস আক্রমন করলেও খুব সহজেই তা প্রতিহত করা সম্ভব" বলে জার্নালে দাবী করেছেন এই দুই গবেষক।

No comments:

Post a Comment