Thursday, July 16, 2020

মোটা মানুষের কোরোনার ঝুঁকি অনেক বেশি, বলছেন মার্কিন গবেষকরা

বিদেশ

মেডিকেল নিউজ প্লাস, ১৬/০৭/২০২০ : মার্কিন গবেষকরা বলছেন, স্থূলতা বা মোটা হয়ে গেলে যে কোনো ভাইরাল ইনফেকশনের ক্ষেত্রে শরীরে  সংক্রমণের সমস্যাকে অনেকটা  বাড়িয়ে দেয়। তার মানে মেটাবলিক সিনড্রোম আপনার শরীরে  ভাইরাল ইনফেকশানের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা কমিয়ে দেয় । 
ভাইরাল ইনফেকশনের ক্ষেত্রে শরীরের স্থূলতা কিভাবে বিপদ ডেকে আনতে পারে,  সেটা নিয়ে যৌথভাবে গবেষণা করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেমফিসের সেন্ট জুডস গ্র্যাজুয়েট অফ বায়োমেডিকেল সায়েন্স এবং দ্য ইউনিভার্সিটি অফ টেননেসি হেলথ সায়েন্স সেন্টারের গবেষকরা। তাঁদের গবেষণার মূল বিষয়টি প্রকাশিত হয়েছে আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির ভাইরোলজি বিষয়ক একটি জার্নালে।
গবেষণা পত্রে বলা হয়েছে, স্থূলতা মূল তিনটি উল্লেখযোগ্য বিপদ ডেকে আনে মানব শরীরে, সেগুলি হল হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিস। এর সাথে সাথেই আরও কিছু ঝুঁকি চলে আসে যেগুলি হল পেটে চর্বি জমে যাওয়া, হাই ব্লাড প্রেসার, অতিরিক্ত ব্লাড সুগার, অনিয়ন্ত্রিত লিপিড, অনিয়ন্ত্রিত ইন্সুলিন ক্ষরণ ইত্যাদি। গবেষকরা দেখিয়েছেন মোটা হয়ে যাওয়ার জন্যে ইনফ্লুয়েঞ্জা  A সংক্ৰমন হয়ে যেতে পারে খুব সহজেই। যদিও ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন রয়েছে, যা শরীরকে রোগের বিরুদ্ধে লড়াই করার রসদ যোগায়, কিন্তু সাধারণ মানুষের থেকে স্থূল  মানুষের ক্ষেত্রে রোগের ঝুঁকিটা দ্বিগুন হয়ে যায়। সেটা কম বিপদজনক নয়।
গোটা বিশ্ব এখন করোনা ভাইরাসের মোকাবিলা করছে। গবেষকরা বলতে চেয়েছেন, করোনা একটি ভাইরাল অসুখ। বিশ্বের বহু দেশে ইনফ্লুয়েঞ্জার প্রতিষেধক দিয়ে করোনা রোগের চিকিৎসা শুরু করা হচ্ছে। মানব শরীরের স্থূলতা করোনা রোগের  ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দিতে পারে। সাধারণ মানুষের চেয়ে স্থূল বা মোটা মানুষদের যেহেতু অন্যান্য রোগের লক্ষণ থাকার ঝুঁকি অনেকটাই বেশি, তাই এই সব ক্ষেত্রে করোনা সংক্ৰমন হলে রোগীর কোমরবিডিটি থাকার চান্স অনেক বেশি। গোটা বিশ্বেই বেশিরভাগ  করোনা আক্রান্ত মানুষ প্রাণ হারাচ্ছেন কোমরবিডিটির জন্যেই। তাই স্থূলতা ইনফ্লুয়েঞ্জা বা করোনা ভাইরাসের ক্ষেত্রে ঝুঁকি বাড়িয়ে দিতে পারে অনেকটাই; বলা যায় প্রায় দ্বিগুন। 
আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজিকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ জীববিদ্যার গবেষণা কেন্দ্র বলা যেতে পারে। যেখানে ৩০ হাজারেরও বেশি অভিজ্ঞ গবেষকরা অনবরত গৱেষণার কাজে নিয়োজিত থাকেন। করোনা ভাইরাস নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা নানাভাবে গবেষণার  কাজে ব্যস্ত আছেন, কিন্তু মোটা মানুষের দেহে আর পাঁচটা সাধারণ মানুষের দেহের থেকে করোনা ভাইরাসের ক্ষেত্রে যে ঝুঁকির পরিমাণ দ্বিগুন হয়ে ওঠে, এই প্রথম সেই বিষয়টা উঠে এল গবেষকদের জার্নালে। সুতরাং স্থূলতা থেকে সাবধান।

No comments:

Post a Comment