Friday, October 18, 2019

Packed milks are not safe enough

প্যাকেটজাত দুধ কি আদৌ স্বাস্থ্যকর ? কি বলছে এফএসএসএআই  ?
ফাইল চিত্র 

মেডিকেল নিউজ প্লাস, নয়া দিল্লী, ১৮/১০/২০১৯ :  আমরা প্রতিদিন যে প্যাকেট জাত  দুধ খাই তাকি আমাদের শরীরে পক্ষে ভাল ? এই প্রশ্নের উত্তর জানতেই এই প্রথম দেশের 'ফুড সেফটি এন্ড স্ট্যান্ডার্ড অথরিটি  অফ ইন্ডিয়া' (এফএসএসএআই) প্যাকেটজাত দুধ নিয়ে গোটা দেশে সমীক্ষা চালালো। এই সমীক্ষা শুরু হয়েছিল গত বছর মে মাসে এবং শেষ হল এবছরে। গোটা দেশের বিভিন্ন রাজ্য থেকে দুধের প্যাকেট সংগ্রহ করেছে সরকারি এই দপ্তরটি। কিন্তু সমীক্ষার রিপোর্টে যা বের হল তা কিন্তু বেশ চিন্তার বিষয় বলে জানাচ্ছে এফএসএসএআই কর্তৃপক্ষ। 

রিপোর্টে দেখা যাচ্ছে, আমাদের দেশে যে প্যাকেটজাত দুধ বাজারে পাওয়া যায় তার ৪১ শতাংশই খারাপ মানের এবং ৭ শতাংশ  রীতিমত খারাপ শরীরের পক্ষে। প্রায় এক বছর সময় ধরে দেশের বিভিন্ন রাজ্য থেকে মোট ৬,৪৩২ প্যাকেট দুধের নমুনা নেওয়া হয়েছিল, যেগুলির ল্যাবেরটারী টেস্ট করানো হয়; সেখানে দেখা যাচ্ছে, দুধে অনুমতি সীমার অনেক বেশি পরিমানে এফলাটক্সিন এম ১ রয়েছে, যা ভারতে অনুমোদিত নয়, যা স্বাস্থ্যের পক্ষেও খারাপ। এফলাটক্সিন এম ১ হল একধরনের ছত্রাক, যার দুধে মেশানোর পরিমান নির্দিষ্ট করা আছে, কিন্তু তার থেকেও বেশি পরিমানে এর উপস্থিতি পাওয়া গিয়েছে বলে জানান এফএসএসএআই এর সিইও পবন আগারওয়াল। 
শুধু তাই নয়, দুধের নমুনায় পাওয়া গিয়েছে এন্টিবায়োটিকও। সংগ্রহ করা দুধের নমুনার মধ্যে ৭ শতাংশ একেবারেই খাওয়ার জন্যে নিরাপদ নয়, সেই দুধ পান করলে মারাত্মক রোগ ভোগের সম্ভাবনাও থাকছে। এই ধরনের দুধের নমুনাগুলো এসেছে মূলতঃ উত্তর প্রদেশ, মহারাষ্ট্র ও মধ্যে প্রদেশ থেকে। কেরালার দুধের  একটি নমুনায় কীটনাশকও পাওয়া গিয়েছে।

No comments:

Post a Comment